বিশৃংখলা অপরাধ ও মানবাধিকারের প্রেক্ষাপটে আইন বিষয়ে সুশৃংখল গবেষণা বেশি প্রয়োজন

আইআইইউসি’র কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভিসি প্রফেসর গোলাম মহিউদ্দীন

আইআইইউসি’র কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভিসি প্রফেসর গোলাম মহিউদ্দীন

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর কে. এম গোলাম মহিউদ্দীন বলেছেন, সামাজিক বিশৃংখলা অপরাধ ও মানবাধিকারের প্রেক্ষাপটে আইন বিষয়ে সুশৃংখল গবেষণা খুব বেশি প্রয়োজন। আইন গবেষণা অবশ্যই সামাজিক গবেষণা।

আজ মঙ্গলবার সকালে কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এর আইন বিভাগ আয়োজিত লিগ্যাল রিসার্চ মেথডোলজি বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর কে. এম গোলাম মহিউদ্দীন এই অভিমত ব্যক্ত করেন। আইন অনুষদের কো-অর্ডিনেটর প্রফেসর মোঃ মোরশেদ মাহমুদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি’র সেন্টার ফর রিসার্চ এন্ড পাবলিকেশন (সিআরপি)-এর পরিচালক ড. মোহাম্মদ আকতারুজ্জামান খান। কর্মশালার মূল বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মঈন উদ্দিন। স্বাগতঃ বক্তব্য রাখেন আইআইইউসি’র আইন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন, আইন বিভাগের শিক্ষক প্রফেসর ড. এম বদিউর রহমান এবং আইন বিভাগ, ফিমেল সেকশনের সহকারী কো-অর্ডিনেটর আনজুমান আরা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইআইইউসি‘র আইন বিভাগের শিক্ষক মহিউদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে. এম গোলাম মহিউদ্দীন বলেন, গবেষণার লক্ষ্য হলো অজানা জ্ঞানের অনুসন্ধান করা। তিনি অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত সমস্যার সমাধানে গবেষণালব্ধ বিষয়ের প্রয়োগের উপর গুরুত্বারোপ করেন। পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য শিক্ষাবিদ, আইনজীবী, বিচার বিভাগের লোকজন এবং ছাত্র-ছাত্রীদের গবেষণায় আত্মনিয়োগের উপর তিনি গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি’র সেন্টার ফর রিসার্চ এন্ড পাবলিকেশন (সিআরপি)-এর পরিচালক ড. মোহাম্মদ আকতারুজ্জামান খান বলেন, শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীকে গবেষণা কাজে ব্যাপকভাবে উৎসাহিত করার জন্য এই বিশ্ববিদ্যালয়ে সিআরপি নামে পৃথক একটি সেন্টার রয়েছে। এই সেন্টার গবেষণা কাজকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আইআইইউসি একদিন রিসার্চ ইউনিভার্সিটিতে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালার মূল বক্তব্য উপস্থাপনকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মঈনউদ্দিন বলেন, গবেষণা হলো সুনির্দিষ্ট পাঠক্রমে নিয়মতান্ত্রিক ও বৈজ্ঞানিক অধ্যয়ন জ্ঞানবিজ্ঞানের নতুন দিগন্ত উন্মোচিত হয়। আর আইন বিষয়ক গবেষণার মাধ্যমে আইন-বিজ্ঞানের উৎকর্ষ সাধন, আইনের প্রয়োগ ও আইনের সংস্কারসহ আইনের জগতে নতুন তথ্যভান্ডার উন্মোচিত হয়। 

Recent News