দক্ষ ব্যবস্থাপনার জন্য অর্থনীতির আধুনিক জ্ঞান থাকা প্রয়োজন

আইআইইউসি’র এমএসএস ওরিয়েণ্টেশন অনুষ্ঠানে প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন

আইআইইউসি’র এমএসএস ওরিয়েণ্টেশন অনুষ্ঠানে প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন বলেছেন, দক্ষ ব্যবস্থাপনার জন্য অর্থনীতির আধুনিক জ্ঞান থাকা প্রয়োজন। প্রযুক্তিগত ও অর্থনৈতিক জ্ঞান অর্জন না করলে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবেনা।


গতকাল হোটেল আগ্রাবাদ-এর মিলনায়তনে আইআইইউসি‘র ইকনোমিক্স এন্ড ব্যাংকিং বিভাগের এমএসএস ৩য় ব্যাচের ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি’র সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি’র ফিন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ ভূঁইয়া এবং পুরস্কৃত ও সংবর্ধিত অতিথি চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুর রহমান মজুমদার এর পক্ষে এজিএম ও প্রধান, প্রশিক্ষণ ও উন্নয়ন আরিফ আহমেদ। স্বাগতঃ বক্তব্য রাখেন, ইকনোমিক্স এন্ড ব্যাংকিং বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোহাম্মদ সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শরীয়াহ অনুষদের ডীন প্রফেসর ড. নাজমুল হক নাদভী, এমএসএস প্রোগ্রামের সমন্বয়কারী মোঃ রফিকুল ইসলাম রফিক এবং এমএসএস ওরিয়েন্টেশন কমিটির আহ্বায়ক মোঃ নিজামউদ্দিন। ছাত্র-ছাত্রীদের পক্ষে কথা বলেন, সাজ্জাদ হোসাইন ও সাবরিনা আকতার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইকনোমিক্স এন্ড ব্যাংকিং বিভাগের এসোসিয়েট প্রফেসর মোঃ শরীফুল হক।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন বলেন, অব্যবস্থাপনা এখন আমাদের নিত্যসঙ্গী। বিশ্বায়নের এ সময়ে এ অবস্থা আর চলতে দেয় যায়না। তিনি বলেন, জীবনের সাফল্য অর্জনের স্বপ্ন নিয়ে সবাই উচ্চ শিক্ষার সিঁড়িতে পা রাখে। এই স্বপ্ন পূরণে মেধা, নিষ্ঠা ও শ্রমের সমন্বয় সাধন করতে হবে। তিনি আরও বলেন, আমাদের দেশে অনেক মেধাবী রয়েছে, এদের কাজে লাগাতে পারলে দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি’র ফিন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ ভূঁইয়া বলেন, শুধু সার্টিফিকেট নিয়ে সন্তুষ্ট থাকলে চলবে না। পেশাগত কাজে শিক্ষাকে কাজে লাগাতে হবে। ব্যাংকিং সেক্টরে এখন হরিলুট চলছে। যোগ্য ও সৎ লোকের অভাবে এসব হচ্ছে। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ে এমনভাবে শিক্ষা প্রদান করা হয় যাতে প্রতিটি শিক্ষার্থী এ্যাম্বেসেডরের দায়িত্ব পালন করে।

 

অনুষ্ঠানে ইকনোমিক্স এন্ড ব্যাংকিং বিভাগের পক্ষ থেকে স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য চিটাগাং স্টক এক্সচেঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুর রহমান মজুমদারকে আইআইইউসি ইকনোমিক্স এন্ড ব্যাংকিং এওয়ার্ড-২০১৮ প্রদান করা হয়। এওয়ার্ড প্রদান করেন আইআইইউসি’র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন ।

Recent News