আইআইইউসি’র এলএল.এম ওরিয়েণ্টেশন অনুষ্ঠানে প্রফেসর আজহারুল ইসলাম

লায়ার না হয়ে লইয়ার হওয়ার জন্য নৈতিক শিক্ষার প্রয়োজন

লায়ার না হয়ে লইয়ার হওয়ার জন্য  নৈতিক শিক্ষার প্রয়োজন

আšজর্Íাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেছেন, লায়ার না হয়ে লইয়ার হওয়ার জন্যে ক্সনতিক শিক্ষার প্রয়োাজন রয়েছে। আর এতে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে। একজন আইনজ্ঞকে অবশ্যই যোগাযোগ ও উপস্থাপন দক্ষতা অর্জন করতে হয়, কারণ তাকে সাক্ষী জেরা করে আদালতে সত্যকে প্রতিষ্ঠিত করতে হয়। পেশাগত সাফল্যের জন্য এই দক্ষতা সত্যিই খুব গুরুত্বপূর্ণ। আজ সকালে লর্ডস ইন মিলনায়তনে আইআইইউসি‘র আইন বিভাগ আয়োজিত ১৮ তম ব্যাচের নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। আইন অনুষদের কো-অর্ডিনেটর প্রফেসর মোরশেদ মাহমুদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি‘র ফাইনান্স কমিটির চেয়ারম্যান প্রফেসর আহসান উল্লাহ এবং রেজিস্ট্রার কর্ণেল মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ)। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আইন বিভাগের সিনিয়র শিক্ষক প্রফেসর বদিউর রহমান ও কাজী আরশাদুল হক। স্বাগতঃ বক্তব্য রাখেন আইন মাস্টার্স প্রোগ্রামের কো-অর্ডিনেটর আকতারুল আলম চৌধুরী ও আঞ্জুমান আরা এবং ছাত্র-ছাত্রীদের পক্ষে শরীফ ও তাজরিন। অনুষ্ঠান পরিচালনা করেন আইন বিভাগের শিক্ষক মোহাম্মদ নাসিরুদ্দীন।
প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র ভিসি প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেন, আইনজীবীদের চাকরীর অসীম সুবিধা রয়েছে। তার বিভিন্ন আন্তর্জাতিক সং¯া’য়ও কাজ করতে পারে। তিনি বলেন, আইন পেশা শুধু দেশে নয় সারা বিশ্বে একটা মর্যাদাপূর্ণ পেশা। বিশ্বমানের আইন শিক্ষা ও প্রতিষ্ঠানের সুবাদে আইন শিক্ষা গতিশীল ও বহুমাত্রিক পেশাগত দিগন্ত উন্মোচন করেছে। আইন শিক্ষায় শিক্ষিত হয়ে যারা বিচারক হবেন তারা বিচারকার্যে ক্সনতিক হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি’র ফাইনান্স কমিটির চেয়ারম্যান প্রফেসর আহসান উল ø াহ বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় আগে আইন মানা জরুরী। মৌলিক চাহিদা পূরণ না করে শাস্তি দেয়ার বিধান ইসলামে নেই। যে আইন দিয়ে সমাজে শান্তি আসবে, সুখ আসবে সেই প্রতিষ্ঠিত করার উপর তিনি গুরুত্বারোপ করেন। ক্সবশিষ্ট্যগত কারণে আইআইইউসি একটি ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয় উল্লেখ করে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারীরা সততা ও ন্যায়পরায়ণতার মডেল হবে। একটি সুন্দর সমাজ বিনির্মণের জন্য যোগ্য নাগরিক গড়ে তোলার লক্ষ্যে আইআইইউসি গড়ে তোলা হয়েছে।
বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি‘র রেজিস্ট্রার কর্ণেল মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ) বলেন, আইন পেশা একটি গৌরবজনক পেশা। দেশের এবং বিশ্ববরেণ্য অনেকেই আইন শিক্ষায় শিক্ষিত। আইন পেশার অনেকেই জনপ্রিয় এবং তারকাখ্যাতি অর্জন করেছেন। এ প্রসঙ্গে তিনি কয়েকজনের নাম উল্লেখ করেন। প্রকৃত শিক্ষা অর্জন করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কেবল সনদ নয়, যথার্থ শিক্ষার্জন করে বাস্তব জীবনকে সমৃদ্ধ করতে হবে। ---পেস্র বিজ্ঞপ্তি

Recent News